ফ্রাংকো হাঁটতে চায় - Aj SaraBela (আজ সারাবেলা)

ফ্রাংকো হাঁটতে চায়

প্রকাশিত :২৩.০২.২০১৮, ৭:০৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : হুয়ান পেড্রো ফ্রাংকো। ২০১৬ সালের অক্টোবর মাসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ তাকে বিশ্বের সবচেয়ে মোটা ব্যক্তির স্বীকৃতি দিয়েছিল। সে সময় তার ওজন ছিল ৫৯৫ কেজি।

সেই ফ্রাংকো আবার স্বাভাবিকভাবে হাঁটতে চান। এটাই এখন তার প্রধান ইচ্ছা।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, জীবন বাঁচাতে ওজন কমানোর বিকল্প নেই, ডাক্তারের এমন হুঁশিয়ারির পর দিনরাত ব্যয়াম করে হুয়ান ইতোমধ্যেই ২৫০ কেজি ওজন কমিয়ে ফেলেছেন ফ্রাংকো। ওজন কমার সাথে সাথে তার আত্নবিশ্বাস বাড়ছে। তিনি বিশ্বাস করতে শুরু করেছেন যে একদিন স্বাভাবিকভাবে হাঁটতে পারবেন। তার এ আশাকে অযৌক্তিক বলছে না তার ডাক্তারও।

মেক্সিকোর বাসিন্দা ফ্রাংকো ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হাইপোথাইরয়েডিজমসহ স্থুলতাজনিত নানা রোগে অাক্রান্ত। ওজন না কমালে বাঁচানো যাবে না, ডাক্তারের এ হুঁশিয়ারির পর হুয়ান অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

২০১৭ সালের মে মাসে হুয়ানের প্রথম অস্ত্রোপচার করান ডাক্তার হোসে এন্টনিও কাসটানেডা। তখন তার পেটের চর্বির ২০ শতাংশ কেটে ফেলে দেওয়া হয়। এর ছয় মাস পর দ্বিতীয়বার অস্ত্রোপচার করানো হয় তার।

৩৩ বছর বয়সী হুয়ানের ওজন এখন ৩৪৫ কেজি। পরবর্তী এক বা দেড় বছরে তার ওজন আরও ১০০ কেজি পর্যন্ত কমবে বলে অাশা করছেন তার চিকিৎসক।

ফ্রাংকোকে এখনো ২৪ ঘণ্টাই অক্সিজেন টিউবের সাহায্যে শ্বাস নিতে হয়। তবে আস্তে আস্তে তিনি ব্যায়ামের সময় বাড়াচ্ছেন। তার ডাক্তার আশা করছেন ওয়াকারের সাহায্যে কয়েক বছরের মধ্যেই হাঁটতে সক্ষম হবেন তিনি।

হুয়ানের এখন একটাই স্বপ্ন, ‘আমি আবার হাঁটতে চাই।’