হাফিজ সাইদকে সন্ত্রাসী ঘোষণা | Aj SaraBela (আজ সারাবেলা)
হাফিজ সাইদ

হাফিজ সাইদকে সন্ত্রাসী ঘোষণা

প্রকাশিত :১৩.০২.২০১৮, ২:০২ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: অবশেষে হাফিজ সাইদকে সন্ত্রাসী ঘোষণা করল পাকিস্তান। পাক রাষ্ট্রপতি এই মর্মে একটি অর্ডিন্যান্সে সই করার পর জামাত-উদ-দাওয়া আপাতত পাকিস্তানে জঙ্গি সংগঠন। এবং হাফিজ সাইদ সন্ত্রাসী।

জঙ্গি সাইদকে নিয়ে রীতিমতো লুকোচুরি খেলা চলছিল পাকিস্তানে। হাফিজ সাইদ যে জঙ্গি ও মুম্বাই হামলার হোতা, এ কথা আন্তর্জাতিক মঞ্চে একাধিকবার বলেছে ভারত। যদিও ভারতের সে অভিযোগে কর্ণপাত করেনি পাকিস্তান। জাতিসংঘের চাপে অবশ্য সাইদকে নজরবন্দি করা হয়েছিল। কিন্তু পরে আদালতে প্রমাণের অভাবে কৌশলে সাইদকে মুক্তি দেয় পাকিস্তান।

ধরি মাছ না ছুঁই পানি অবস্থান নিয়ে সাইদকে নিয়ে তাস খেলে চলেছিল পাকিস্তান। এদিকে সন্ত্রাস ইস্যুতে মার্কিন মুলুকেরও সুনজরে নেই পাকিস্তান। এ ব্যাপারে বছরের গোড়াতেই পাকিস্তানের প্রতি সবরকম আর্থিক সহায়তা বন্ধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপর পাকিস্তান আত্মপক্ষ সমর্থনে নানা কথা বললেও, যথেষ্ট চাপেই ছিল। সাইদকে আরও একবার কোণঠাসা করায় তা প্রমাণিত হল।

সম্প্রতি পাক প্রেসিডেন্ট একটি অর্ডিন্যান্সে সই করেছেন। ইউ এন সিকিউরিটি কাউন্সিল যে সংস্থাগুলিকে নিষিদ্ধ ঘোষণা করেছে সেগুলিই আছে এই তালিকায়। পাকিস্তানি ন্যাশনাল কাউন্টার টেররিজম অথরিটি জানিয়েছে, এই তালিকায় আছে জামাত-উদ-দাওয়া এবং হাফিজ সাইদও। ফলত পাকিস্তানের চোখেও এখন সাইদ জঙ্গি। তার সংগঠনও নিষিদ্ধ। এই পদক্ষেপের ফলে এই ধরনের সমস্ত সংগঠনের গতিবিধি বন্ধ করতে পারবে পাকিস্তান। ফ্রিজ করে দেওয়া হবে তাদের ব্যাংক অ্যাকাউন্ট। এছাড়া আরও কিছু চরম পদক্ষেপও নেওয়া হতে পারে। ফলে এতদিন সাইদকে কৌশলে বাঁচিয়ে দিলেও, রাষ্ট্রপতি নির্দেশের পর আর তা সহজ হবে না। এতদিন ধরে পাক মুলুকে বসেই ভারতের বিরুদ্ধে তীব্র বিষোদ্গার করে চলেছিল সাইদ। কাশ্মীরে নাশকতাও ছড়িয়ে চলেছে তার জঙ্গি সংগঠন। তবে নিজের দেশেই জঙ্গি সাব্যস্ত হওয়ার পর এবার এই কাজকর্মে লাগাম পড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আজ সারাবেলা/সংবাদ/আন্তর্জাতিক