একুশে ফেব্রুয়ারিকে মিস করেন তসলিমা নাসরিন - Aj SaraBela (আজ সারাবেলা)
ফেসবুক থেকে নেওয়া ছবি

একুশে ফেব্রুয়ারিকে মিস করেন তসলিমা নাসরিন

প্রকাশিত :২১.০২.২০১৮, ১২:৫৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বিতর্কিত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন দীর্ঘদিন প্রবাসে নির্বাসিত জীবন যাপন করছেন। প্রবাসে থাকলেও তার মন আজো কাঁদে বাংলাদেশের জন্য, বাংলাদেশের সংস্কৃতির জন্য। প্রবাসে বসে তসলিমা নাসরিন আজো মিস করেন একুশে ফেব্রুয়ারির সব আয়োজন। একুশে ফেব্রুয়ারিতে তাই ফেসবুকে একটি স্ট্যাটাসে নিজের অনুভূতির কথা লিখেছেন, বাংলাদেশের সংস্কৃতির প্রতি তার ভালোবাসা ও টান নিয়ে। তার ফেসবুকের লেখাটি আজ সারাবেলা’র পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো…

একুশে ফেব্রুয়ারির সকালে আমরা অনেক দূর থেকে সাদা শাড়ি বা সাদা জামা পরে আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি –এই গানটি গাইতে গাইতে খালি পায়ে হেঁটে হেঁটে শহিদ মিনারে যেতাম ফুল দিতে। জানিনা এখনও আমাদের মতো করে নতুন ছেলেমেয়েরা গান গাইতে গাইতে ফুল হাতে শহিদ মিনারের দিকে হেঁটে যায় কিনা।

এটি সংস্কৃতির একটি অংশ হয়ে উঠেছিল। ধর্মের সঙ্গে সম্পর্ক নেই যেসব সংস্কৃতির–সেসবকে বাঁচিয়ে রাখতে হবে। একটি জাতির সংস্কৃতি যখন ঈদ, রোজা, জুম্মা, হজ্ব, শবে বরাত, শবে কদর, মিলাদ, কীর্তন, পুজা, বড়দিন হয়ে ওঠে, তখন আশংকা হয়। এসব অলৌকিকের মধ্যে খাবি খেতে খেতে মানুষ নরকের ভয়ে তটস্থ, আর স্বর্গের লোভে ব্যাতিব্যস্ত।

তার চেয়ে একুশে ফেব্রুয়ারি, পয়লা বৈশাখ, প্রথম ফাল্গুন, নবান্নের উৎসব হোক, বইমেলা হোক, ফুলের মেলা হোক, জ্ঞান বিজ্ঞানের মেলা হোক, নাটক সিনেমা নাচ গানের উৎসব হোক। লৌকিকতার জয়গান গাক মানুষ। অলৌকিকতা অনুজ্জ্বল হতে থাকুক।

আজ সারাবেলা/সংবাদ/শিল্প-সাহিত্য