নারী দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে ‘বন্ধু’ - Aj SaraBela (আজ সারাবেলা)

নারী দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে ‘বন্ধু’

প্রকাশিত :১১.০৩.২০১৮, ১২:৫৯ অপরাহ্ণ

সোহান সিরাজ: ‘এখনই সময়’ আন্তর্জাতিক নারী দিবসের এই প্রতিপাদ্য সামনে রেখে সপ্তাহব্যাপী কর্মসূচি পালন করছে বেসরকারি সংস্থা ‘বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি’ (বন্ধু)। ‘নারীর নানাবিধ স্বাস্থ্য ঝুঁকি হ্রাসের জন্য সচেতনতা বৃদ্ধির এখনই সময়’ স্লোগানে দেশব্যাপী সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে সংস্থাটি।

বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে গত বৃহস্পতিবার বিকেলে এই কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত মিস. লিওনি মারগারেটা কুলেনিয়ারা ও নরওয়ের রাষ্ট্রদূত মিস. সিডসেল ব্লেকেন।

বিশেষ অতিথির বক্তব্যে ডাচ রাস্ট্রদূত লিওনি মারগারেটা বলেন, শুধু নারীর নয়, পুরুষ-নারী নির্বিশেষে সবা সমাধিকার নিশ্চিত করাই আন্তর্জাতিক নারী দিবসের মূল লক্ষ্য।

সারাবিশ্বে নারী নানা রকম ঝুঁকিতে আছে উল্লেখ করে তিনি বলেন, প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিশ্চিত করা গেলে নারীর ক্ষমতায়ণের পথ সুগম হবে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বন্ধু’র চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরু, নির্বাহী পরিচালক সালেহ আহমেদ এবং হাউম্যান রাইটস ফোরাম অব বাংলাদেশের কনভেইনার শিফা হাফিজ।

পরে সংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় বন্ধু’র কালচারাল ইউনিট ‘সত্তা’। কবিরুল ইসলাম রতনের নির্দেশনায় হিজড়াদের অংশগ্রহণে নৃত্যনাট্য ‘প্রকৃতির আশীর্বাদ’ পরিবেশন করে ‘সত্তা’।

প্রসঙ্গত, ‘বন্ধু’ বাংলাদেশের হিজড়া ও লৈঙ্গিক বৈচিত্র্যময় জনগোষ্ঠির স্বাস্থ্য, এইচআইভি প্রতিরোধ, জীবনমান উন্নয়ন ও মানবাধিকার নিয়ে ১৯৯৬ সাল থেকে কাজ করে আসছে।