প্রাকৃতিক ভিটামিন ও হজমে সহায়তা করে পেঁপে - Aj SaraBela (আজ সারাবেলা)
পেঁপে
ফাইল ছবি।

প্রাকৃতিক ভিটামিন ও হজমে সহায়তা করে পেঁপে

প্রকাশিত :০৩.০৩.২০১৮, ৭:১১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: লাল-কমলা , কিংবা হলুদ রঙের পেঁপে শুধু খেতেই সুস্বাদু নয়, পুষ্টিগুণেও ভরপুর। পেঁপে প্রাকৃতিক ভিটামিন ও খনিজের উৎস। এটি শরীরের সব ধরনের প্রক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে। এটা কাঁচা কিংবা পাকা- দুই রকমভাবেই খাওয়া যায়।

পেঁপের বীজও শরীরের জন্য উপকারী। এতে ভিটামিন এ, বি, সি থাকায় এটি হৃদরোগে জন্য দারুন কার্যকরী। এছাড়া এতে থাকা ভিটামিন ই এবং সি শরীরে কোলেষ্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে।

গবেষণায় দেখা গিয়েছে, পেঁপেতে থাকা লাইসোপিন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। যারা ক্যান্সারে ভূগছেন তাদের জন্যও পেঁপে উপকারী।

অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ পেঁপেতে ভিটামিন বি ,সি-এর পাশাপাশি ফাইবার , ম্যাগনেশিয়ামও থাকে। পেঁপেতে বিদ্যমান পুষ্টি উপাদান হৃদরোগজনিত যেকোন সমস্যা এবং কোলন ক্যান্সারের ঝুঁকি কমায়।

এছাড়া পেঁপে হজমশক্তি বাড়াতে,ওজন কমাতে, নিয়মিত মাসিক হতে, যেকোন ধরনের সংক্রমণ কমাতে সাহায্য করে। এটা দাতেঁর ব্যথা কমাতেও কার্যকরী ভূমিকা রাখে। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তাদের জন্য পেঁপে খুবই উপকারী। বাতের ব্যথা প্রতিরোধে এটি সাহায্য করে। এছাড়া শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

স্বাস্থ্য ভালো রাখার সঙ্গে সঙ্গে পেঁপে ত্বক ভালো রাখতেও সাহায্য করে।
সূত্র : অর্গানিক ফ্যাক্টস,হেলথ লাইন

আজ সারাবেলা/জীবন যাপন/সংবাদ