জাফর ইকবালদের মৃত্যুভয় দেখিয়ে দাবিয়ে রাখা যায় না - Aj SaraBela (আজ সারাবেলা)
মোহাম্মদ এ আরাফাত

জাফর ইকবালদের মৃত্যুভয় দেখিয়ে দাবিয়ে রাখা যায় না

প্রকাশিত :০৪.০৩.২০১৮, ১০:৪৪ পূর্বাহ্ণ
  • মোহাম্মদ এ আরাফাত

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল আমাদের দেশের একজন অইকনিক মানুষ। তিনি যেমন একজন ছোট্ট কিশোরের স্বপ্নের জগৎকে আলোড়িত করেছেন ঠিক তেমনি আমাদের তরুণদের চিন্তাশক্তিকেও করেছেন সমৃদ্ধ।

বছরের পর বছর ধরে এই মানুষটা লিখে গেছেন আমাদের শ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের পক্ষে, বারবার দেশের মানুষকে উদ্বুদ্ধ করেছেন মুক্তিযুদ্ধের ইতিহাস জানার জন্য। অথচ বিভিন্ন সময় এই মানুষটাকেই কিনা বারবার হুমকি দেয়া হয়েছে। এমনকি তাকে হত্যার জন্য হুমকি দিয়ে কাফনের কাপড় পর্যন্ত পাঠানো হয়েছে। আর এবারতো তাকে ছুরিকাঘাতই করা হলো। কারা করেছিলো এসব? আর কারাই বা ঘটালো এমন নেক্কারজনক ঘটনা?

দেশের অন্যান্য বুদ্ধিজীবীদের সাথে জাফর ইকবাল স্যারের পার্থক্যটা কোথায়? আমাদের অনেক বুদ্ধিজীবী যখন মার্কিন ডলারের বিনিময়ে বিভিন্ন এজেন্ডায় বিভিন্ন পক্ষ নিতে ব্যস্ত থাকেন তখন এই মানুষটা সবসময় একটাই পক্ষ নেন এবং সেটা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের পক্ষ।

মুক্তিযুদ্ধে একজন শহীদের সন্তান হিসেবে তিনি অনন্য। এইতো কিছুদিন আগেও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল যখন ভরা মঞ্চে “জয় বাংলা, জয় বঙ্গবন্ধু” বলে যখন স্লোগান দিলেন সে দিন কতো শতো তরুণ নতুন করে উজ্জীবিত হয়েছিলো এই স্লোগানকে বুকে ধারণ করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ায় সেটা কিন্তু আমাদের কারওই অজানা নয়।

আমাদের অনেক দুর্ভাগ্য হলো স্বাধীনতার এতো বছর পরেও এদেশে স্বাধীনতাবিরোধী শক্তি এখনো বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে। এরা শুধু সুযোগের সন্ধানে থাকে কখন কিভাবে মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত করা যায়, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী লোকজনকে থামিয়ে দেয়া যায়। তারই নবীনতম উদাহরণ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর এই হামলা।

কিন্তু এই পশুদের আবারও মনে করিয়ে দিতে চাই, জাফর ইকবালদের মৃত্যুর ভয় দেখিয়ে দাবিয়ে রাখা যায় না, মুক্তিযুদ্ধের চেতনাকে আঘাত করে পার পাওয়া যায় না।

লেখক: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রাজনৈতিক বিশ্লেষক