উড়ন্ত গাড়ি তৈরি করবে পোরশে - Aj SaraBela (আজ সারাবেলা)
উড়ন্ত গাড়ির কাজ চলছে

উড়ন্ত গাড়ি তৈরি করবে পোরশে

প্রকাশিত :০৬.০৩.২০১৮, ১২:০০ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ট্রাফিক জ্যামে আটকে পড়ে অনেকেই স্বপ্ন দেখেন উড়ন্ত গাড়িতে চড়ে গন্তব্যে পৌছানোর। গাড়ি মালিক-যাত্রীদের কথা মাথায় রেখে এবার সেই অসাধ্যকে বাস্তবে রূপ দেওয়ার জন্য উড়ন্ত গাড়ি তৈরিতে উঠেপড়ে লেগেছে। ফক্সওয়াগন স্পোর্টস কার নির্মাতা এবার আগ্রহ দেখাচ্ছে উড়ন্ত গাড়ি তৈরিতে। ফ্লাইং ট্যাক্সি বানাতে এর মধ্যে কাজ করছে অনেক প্রযুক্তি ও গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান।

প্রতিযোগিতায় নামছে পোরশে। ফ্লাইং ট্যাক্সি ও রাইড শেয়ারিং সেবার সম্ভাবনাময় বাজারে প্রতিদ্বন্দ্বিতা করতেই এ খাতে নামার আগ্রহ প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির প্রধান বিপণন কর্মকর্তা ডেটলেভ ভন প্ল্যাটেন। জার্মান ম্যাগাজিন অটোমোবিলওশকে এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন প্ল্যাটেন।

প্ল্যাটেন বলেন, ‘এটা সত্যিই দারুণ হবে! আমি যদি জুফেনহাউসেন (পোরশে প্ল্যান্ট) থেকে স্টুডগার্ট এয়ারপোর্টে যাই, আমার অন্তত আধা ঘণ্টা সময় লাগে। যদি আমি সৌভাগ্যবান হই। উড়ে গেলে মাত্র সাড়ে তিন মিনিট লাগতে পারে।’

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, উড়ন্ত গাড়ির নকশার জন্য অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করতে পারে পোরশে। প্রচলিত গাড়ি থেকে শুরু করে স্বচালিত গাড়িকে অ্যাপের মাধ্যমে শেয়ার ব্যবস্থার আওতায় আনতে পারে প্রতিষ্ঠানটি।

গত বছরে জেনেভা অটো শোতে পপ ডটআপ নামের একটি দুই আসনের উড়ন্ত গাড়ি দেখিয়েছে গাড়ি নকশাকারী ইটালডিজাইন ও এয়ারবাস। শহরের যানজট এড়াতেই নকশা করা হয়েছে গাড়িটি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পোরশের পরিকল্পনা অনুযায়ী গাড়িটির কিছু নিয়ন্ত্রণ দেওয়া হবে যাত্রীকে। কিন্তু এর জন্য কোনো পাইলট লাইসেন্স লাগবে না, কারণ এটির অনেক নিয়ন্ত্রণ হবে স্বয়ংক্রিয়।

উড়ন্ত গাড়ির বাজারে পোরশের প্রতিদ্বন্দ্বী হতে পারে ডেইমলার, লিলিয়াম জেট ও ইভলভোর নিয়ন্ত্রণাধীন ভলোকপ্টার, টেরাফুগিয়া ও ক্যালিফোর্নিয়াভিত্তিক জলবি অ্যাভিয়েশন।

আজ সারাবেলা/সংবাদ/বিজ্ঞান-প্রযুক্তি