বৃটেনে মুসলিমদের বিরুদ্ধে হামলার আহ্বান জানিয়ে চিঠি! - Aj SaraBela (আজ সারাবেলা)

বৃটেনে মুসলিমদের বিরুদ্ধে হামলার আহ্বান জানিয়ে চিঠি!

প্রকাশিত :১২.০৩.২০১৮, ১২:১৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট : বৃটেনে মুসলিমদের বিরুদ্ধে হামলার আহ্বান জানিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। সারা বৃটেনে এমন চিঠি বিতরণ করা হয়েছে। যা ইতোমধ্যে পৌঁছে গেছে বিভিন্ন জনের হাতে।

ওই চিঠিতে মুসলিমদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করতে, মসজিদে অগ্নিসংযোগ করতে বা বোমা মেরে ধ্বংস করে দেয়ার আহ্বান জানানো হয়েছে। আগামী ৩রা এপ্রিল এমন হামলা চালানোর আহ্বান জানানো হয়েছে ওই চিঠিতে। ব্রাডফোর্ডের একজন কাউন্সিলরও এই চিঠি পেয়েছেন।

ওই চিঠিতে বলা হয়েছে, একজন মুসলিম নারীর মাথার স্কার্ফ খুলে ফেলতে পারলে পুরস্কার দেয়া হবে ২৫ পয়েন্ট ক্যাটেগরিতে। অন্যদিকে সৌদি আরবে অবস্থিত সর্বোচ্চ পবিত্র মসজিদের দিকে ইঙ্গিত করে বলা হয়েছে যদি কেউ সেখানে পারমাণবিকি বোমা হামলা চালাতে পারে তাহলে তাকে ২৫০০ পয়েন্টে পুরস্কৃত করা হবে। এ ছাড়া ৩রা এপ্রিল ইসলামবিরোধী হামলার দিন নির্ধারণ করে মুসলিমদের ওপর নির্যাতন ও তাদের হত্যা করার আহ্বান জানানো হয়েছে ওই চিঠিতে। এদিকে এ ঘটনায় সেখানে অবস্থানকারী মুসলিমদের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক।

মুসলিমবিরোধী ঘৃণা ছড়িয়ে দেয়ার বিরুদ্ধে নজরদারি প্রতিষ্ঠান টেল মামা’র পরিচালক ইমান আতা বলেছেন, এ ঘটনায় মুসলিম সম্প্রদায়ের মধ্যে দেখা দিয়েছে মারাত্মক ভীতি। আমরা এসব মুসলিমকে শান্ত থাকার অনুরোধ করেছি। বলেছি, যদি তাদের কেউ এমন চিঠি পান তাহলে যেন সঙ্গে সঙ্গে পুলিশে ফোন করে তা জানান।

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে তদন্তে নেমেছে বৃটেনের সন্ত্রাসবিরোধী পুলিশ। তারা এটাকে হেট ক্রাইম বা জাতি বিদ্বেষী অপরাধ হিসেবে তদন্ত করছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট পুলিশ বাহিনীর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে টেল মামা।

এসব চিঠি কে বা কারা পোস্ট করেছে তা জানার জন্য কিছু চিঠি হাতে পেয়েছে ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশ। তারা এ ইস্যুতে তদন্ত করছে।

সূত্র: আলজাজিরা ও নিউইয়র্ক টাইমস

আজসারাবেলা/সংবাদ/আন্তর্জাতিক/মুসলিম