আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা কাল - Aj SaraBela (আজ সারাবেলা)

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা কাল

প্রকাশিত :২১.০৬.২০১৮, ৫:৪৪ অপরাহ্ণ

আজ সারাবেলা রিপোর্ট : কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচন ও তিন সিটি করপোরেশনে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে কাল শুক্রবার বৈঠকে বসছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ওই দিন বিকেল পাঁচটায় দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে সভাটি হবে।

আজ বৃহস্পতিবার দলের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় সভাপতিত্ব করবেন দলীয় প্রধান ও বোর্ডের সভাপতি শেখ হাসিনা।

সভায় সংশ্লিষ্ট সবাইকে উপস্থিত থাকার জন্য দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের অনুরোধ জানিয়েছেন।

গত ১১ মে জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম মাইদুল ইসলামের মৃত্যুতে কুড়িগ্রাম-৩ আসনটি শূন্য হয়। কুড়িগ্রাম-৩ (উলিপুর উপজেলা একটি ও চিলমারীর ২টি ইউনিয়ন বাদে) সংসদীয় আসনের উপনির্বাচন হবে আগামী ২৫ জুলাই। নির্বাচনের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৪ জুন। ২৬ জুন মনোনয়নপত্র বাছাই করা হবে, আগামী ৩ জুলাই মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন।

অন্যদিকে রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন হবে আগামী ৩০ জুলাই। ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৮ জুন, মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ ও ২ জুলাই। প্রার্থিতা প্রত্যাহার করার শেষ দিন ৯ জুলাই।
জানা গেছে, তিন সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন আটজন। গতকাল বুধবার পর্যন্ত বরিশালের পাঁচজন, সিলেটের দুজন ও রাজশাহীর একজন মনোনয়ন ফরম তুলেছেন। আজ মনোনয়ন তোলা ও জমা দেওয়ার শেষ দিনে আরও কয়েকজন মনোনয়ন ফরম তুলতে পারেন বলে দলীয় সূত্র জানিয়েছে।
রাজশাহী থেকে একমাত্র প্রার্থী হিসেবে গতকাল দুপুরে দলীয় সভানেত্রীর কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এইচ এম খায়রুজ্জামান লিটন। তাঁর পক্ষ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

বরিশাল সিটির মেয়র প্রার্থী হতে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি খান আলতাফ হোসেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাহিদ ফারুক, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, সহসভাপতি মীর আমিন উদ্দিন ও সদস্য মাহমুদুল হক খান। এর মধ্যে সাদিক আবদুল্লাহর পক্ষ থেকে আজ দুপুরে মনোনয়নপত্র সংগ্রহ করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী। তাঁর সঙ্গে ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস ও মহানগরের সাধারণ সম্পাদক এ কে এম জাহাঙ্গীর।

সিলেট থেকে মেয়র প্রার্থী হতে গতকাল মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ ও অধ্যাপক জাকির হোসেন। সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান আজ মনোনয়নপত্র সংগ্রহ করেন।

সম্ভাবনা যাঁদের
আজ মনোনয়ন বোর্ডর সভায় রাজশাহী, সিলেট ও বরিশালে প্রার্থী চূড়ান্ত করা হবে। সূত্রমতে, গত ছয় মাসের মধ্যে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের দুটি বৈঠকে রাজশাহীতে সাবেক মেয়র খায়রুজ্জামান লিটন ও সিলেটে সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরানকে সবুজ সংকেত দেন দলীয় প্রধান শেখ হাসিনা। তবে বরিশালে কোনো প্রার্থীর কথা আলোচনায় আসেনি।
সিলেটে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমেদ প্রার্থী হওয়ার জন্য দৌড়ঝাঁপ করছেন, মনোনয়নপত্রও কিনেছেন। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহীউদ্দিন আহমেদ সেলিমও আগ্রহী। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

রাজশাহীতে খায়রুজ্জামান লিটনের প্রতিদ্বন্দ্বী নেই বলে আওয়ামী লীগের কেন্দ্রীয় দায়িত্বশীল সূত্র জানিয়েছে। মহানগর সাধারণ সম্পাদক ডাবলু সরকার আগ্রহী ছিলেন। লাভ হবে না ভেবে লিটনের পক্ষেই মাঠে নেমেছেন।

বরিশালে বঙ্গবন্ধুর ভাগনে আবুল হাসনাত আবদুল্লাহর ছেলে ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহর সম্ভাবনাই বেশি দেখছেন দলের নীতিনির্ধারকেরা।

শুক্রবার সকাল ১০টায় দলীয় সভাপতির ধানমন্ডি কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজসারাবেলা/সংবাদ/রই/জাতীয়/রাজনীতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*