গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা - Aj SaraBela (আজ সারাবেলা)
ইউরোপীয় ইউনিয়ন কমিশনার মার্গারেট ওয়েস্টগার

গুগলকে ৫০০ কোটি ডলার জরিমানা

প্রকাশিত :১৯.০৭.২০১৮, ১১:১৭ পূর্বাহ্ণ

আজ সারাবেলা রিপোর্ট: অ্যালফাবেট মালিকানাধীন সার্চ ইঞ্জিন গুগলকে ৫০০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছেন ইউরোপীয় ইউনিয়ন। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে গতকাল বুধবার অ্যান্টিটার্স্ট মামলায় এ জরিমানা করা হয়েছে।
বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, তিনটি নির্দিষ্ট বাণিজ্য অভ্যাসের কারণেই গুগলকে এই রেকর্ড পরিমাণ জরিমানা করা হয়েছে।

এই তিন কারণ হলো-
১/ স্মার্টফোন নির্মাতারা গুগল প্লে স্টোরের অ্যাক্সেসের জন্য গুগলের ব্রাউজার ও সার্চ অ্যাপ্লিকেশনগুলোকে আগেই ইনস্টল করে দেয়। ফলে ব্যবহারকারী বাধ্য হয়েই এই গুগলের সেবা ব্যবহার করে থাকেন। ইউরোপীয় ইউনিয়নের তদন্তে এর সত্যতা পাওয়া গেছে।

২/ ফোনে গুগল সার্চ প্রি ইন্সটল করে দেওয়ার জন্য বেশ বড় কিছু ফোন নির্মাতাদের গুগল অর্থ দিত। ইউরোপীয় ইউনিয়নের তদন্তে দেখা গেছে, গুগল এই কাজ ২০১১ সাল থেকে করে আসছে। কিন্তু কমিশনের তদন্তের বিষয়টি সচেতন হয়ে উঠলে ২০১৩ সাল থেকে গুগল নির্মাতাদের দিয়ে অর্থের বিনিময়ে প্রি ইন্সটল করার কাজ কমিয়ে আনে।

৩/ তদন্তে আরও দেখা গেছে, অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেমের সংস্করণে চলমান ডিভাইসগুলো বিক্রিতে নির্মাতাদের বাধা দিয়েছে গুগল। এমনকি নির্মাতাদের অ্যান্ড্রয়েড ব্যতীত অন্য ডিভাইস ডেভলপ বা বিক্রিতে সীমাবদ্ধতা দিয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*