২৩ শর্তে সমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি - Aj SaraBela (আজ সারাবেলা)

২৩ শর্তে সমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি

প্রকাশিত :২০.০৭.২০১৮, ৪:৫৬ অপরাহ্ণ

আজ সারাবেলা রিপোর্ট: শর্তসাপেক্ষে সমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও তাঁর সুচিকিৎসার দাবিতে আজ শুক্রবার বিকেল ৩টা থেকে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হবে।

ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের অতিরিক্ত উপকমিশনার শিবলী নোমান আজ দুপুরের দিকে বলেন, বিএনপিকে শর্তসাপেক্ষে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে।

সমাবেশের নিরাপত্তা সম্পর্কে জানতে চাইলে শিবলী নোমান বলেন, একটি রাজনৈতিক দলের সমাবেশে যে ধরনের নিরাপত্তা নেওয়া হয়, একই ধরনের নিরাপত্তায় নেওয়া হয়েছে। তারা (বিএনপি) শান্তিপূর্ণভাবে সমাবেশ শেষ করবে বলে আশা পুলিশের।

কারাবন্দী খালেদা জিয়ার মুক্তি ও তাঁর সুচিকিৎসার দাবিতে গত ১৫ জুলাই এক সংবাদ সম্মেলনে বিক্ষোভ-সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি জানিয়েছিলেন, শুক্রবার (২০ জুলাই) ঢাকাসহ দেশের সব জেলা ও উপজেলা সদরে বিক্ষোভ-সমাবেশ করা হবে।

পুলিশ বলছে, ২৩টি শর্তসাপেক্ষে বেলা ২টা থেকে বিকেল ৫টার মধ্যে বিএনপিকে ‘শান্তিপূর্ণ সমাবেশ’ করার অনুমতি দেওয়া হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে—বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কর্মসূচির কার্যক্রম সীমাবদ্ধ রাখা। রাস্তা ব্যবহার করে অথবা রাস্তা বন্ধ করে সমাবেশ না করা। নিরাপত্তা ও শৃঙ্খলা নিশ্চিত করতে নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্তসংখ্যক স্বেচ্ছাসেবক (দৃশ্যমান আইডি কার্ডসহ) রাখা। স্থানীয় পুলিশ প্রশাসনের নির্দেশনা অনুযায়ী নিজস্ব ব্যবস্থাপনায় সমাবেশ কর্মসূচির ভেতরে-বাইরে সিসি ক্যামেরা ও গেটে আর্চওয়ে বসানো। ডিটেক্টরের মাধ্যমে তল্লাশি। নিজস্ব ব্যবস্থাপনায় কর্মসূচিস্থলে আসা সব যানবাহনে তল্লাশি। অনুমোদিত স্থানের বাইরে মাইক/শব্দযন্ত্র ব্যবহার না করা।

এ ছাড়া শর্তে বলা হয়েছে, এই অনুমতি স্থান ব্যবহারের অনুমতি নয়। স্থান ব্যবহারের জন্য প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার পর থেকে সাবেক এই প্রধানমন্ত্রীকে নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

আজ সারাবেলা/সংবাদ/সিআ/রাজনীতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*