শিশুদের জন্য শেলটেক্ এর The Amazing World of Engineering - Aj SaraBela (আজ সারাবেলা)

শিশুদের জন্য শেলটেক্ এর The Amazing World of Engineering

প্রকাশিত :১৪.০৭.২০১৮, ৮:১৩ অপরাহ্ণ

রবিউল ইসলাম রবি: এক সময় দেশের স্কুলগুলোতে নিয়মিত বিজ্ঞানমেলার আসর বসতো। ছোটদের হাতে দেখা যেত আব্দুল্লাহ আল মুতী সরফুদ্দিন এর মজার সব বিজ্ঞানের বই। খেলতে খেলতে বিজ্ঞান চর্চার মধ্য দিয়ে জ্ঞান লাভ করতো শিশু-কিশোররা। টেলিভিশনেও ছিল বিজ্ঞান নিয়ে অনেক ধরনের অনুষ্ঠান। এখন সে সব আর কিছু নেই বললেই চলে।

উদ্যোগ ও পৃষ্টপোষকতার অভাবে শিশুরা অনেকটাই সরে আসছে বিজ্ঞান চিন্তা থেকে। অথচ আগামী দিনের আধুনিক মানুষ হতে চাইলে বিজ্ঞান চিন্তা ও চর্চা জরুরি।

আবাসন প্রতিষ্ঠান শেলটেক্ এবার এগিয়ে এসেছে শিশুদের বিজ্ঞান চিন্তা ও চর্চাকে এগিয়ে দিতে। শনিবার ১৪ জুলাই দিনব্যাপী শেলটেক্ আয়োজন করেছে শিশুদের জন্য The Amazing World of Engineering শীর্ষক বিজ্ঞানের মজার খেলা ।

৬ থেকে ১১ বছরের শিশুদের জন্য দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের এই বিশেষ আয়োজন। মিরপুরে প্রতিষ্ঠানটির সর্ববৃহৎ প্রকল্প শেলটেক্ ‘বীথিকা’য় অনুষ্ঠিত হয় এই বিজ্ঞান মেলা।

১ম থেকে ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত বিষয়ে আকর্ষণ গড়ে তোলার জন্যই এই আয়োজন করা হয়। ঢাকা শহরের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা প্রায় ২৫০ জন পূর্বে রেজিস্ট্রেশন করে এই কর্মশালায় অংশগ্রহণ করে।

মেলা সম্পর্কে জানতে চাইলে প্রতিষ্ঠানটির পরিচালক, ড. সামিয়া সেরাজ বলেন, আমরা খুব সহজভাবে শিশুদের বিজ্ঞানের মৌলিক বিষয়গুলো ধরিয়ে দিতে চাই। যাতে শিশুরা আনন্দ নিয়ে খেলতে খেলতে জানতে ও শিখতে পারে। শিশুরা যেন বিজ্ঞানমনস্ক হয়ে ওঠে সেজন্যেই এ আয়োজন।

আবাসন শিল্পে এমন ভিন্নধর্মী আয়োজন এই প্রথম। মেলায় ক্ষুদে শিক্ষার্থীদের সাথে উপস্থিত ছিলেন তাদের অভিভাবকরাও। আগ্রহ নিয়ে শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদেরও মনোযোগী থাকতে দেখা যায়।

মেলায় উপস্থিত ছিলেন- শেলটেক্ এর ব্যবস্থাপনা পরিচালক ড. তৌফিক এম সেরাজ। ভিন্নধর্মী এ আয়োজন সম্পর্কে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, শেলটেক্ সব সময়ই সামাজিক কর্মকাণ্ডে নিজেকে যুক্ত করেছে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে আমাদের মনে হয়েছে বিজ্ঞান চর্চাকে এগিয়ে দেয়া প্রয়োজন, যাতে শিশুরা বিজ্ঞানমনস্ক হয়ে ওঠে, প্রযুক্তি প্রকৌশল জ্ঞানের প্রতি আগ্রহী হয়ে ওঠে।

তিনি আরো বলেন, গবেষণায় দেখা গেছে ছোট বয়সে শিশুদের বিজ্ঞানবিষয়ক আকর্ষণ ভবিষ্যৎ উচ্চশিক্ষার গতিপথ নির্দেশন করে। শেলটেক্-এর এই আয়োজন হাতে কলমে শিশুদের দৈনন্দিন বিজ্ঞানের নানা সমাধান এবং প্রকৌশল ও প্রযুক্তি ব্যবহারে আগ্রহী করে তুলবে।

বিজ্ঞান মেলায় শিশুদের জন্য আয়োজন করা হয়েছিল বেলুনচালিত গাড়ি, ভবনের কাঠামোর কার্যকারিতা, নির্মাণ সামগ্রীর স্থায়িত্ব, বৈদ্যুতিক সার্কিট, সবজি থেকে বিদ্যুৎ উৎপাদন, পানির প্লবতা, নিজের হাতে কনক্রিট তৈরি ইত্যাদি ফলিতজ্ঞানের বাস্তব প্রতিফলন।

প্রতিষ্ঠানের প্রকৌশলী, স্থপতি, নগর পরিকল্পনাবিদ এবং অন্যান্য পেশাজীবীগণ শিশুদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেছেন। অংশ নেওয়া শিক্ষার্থীদের শেলটেক্ওে পক্ষ থেকে সনদ ও উপহার সামগ্রী প্রদান করা হয়।

আজসারাবেলা/সংবাদ/রই/রাজধানী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*