গণসংহতি আন্দোলনের নিবন্ধন না দেয়ায় ইসিকে লিগ্যাল নোটিশ - Aj SaraBela (আজ সারাবেলা)

গণসংহতি আন্দোলনের নিবন্ধন না দেয়ায় ইসিকে লিগ্যাল নোটিশ

প্রকাশিত :২৩.০৯.২০১৮, ২:১৭ অপরাহ্ণ

সারাবেলা রিপোর্ট : রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য গণসংহতি আন্দোলনের আবেদন খারিজ হওয়াই নির্বাচন কমিশনসহ তিন জনের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। রোববার (২৩ সেপ্টেম্বর) দুপুরে গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া এ নোটিশ পাঠান।

প্রধান নির্বাচন কমিশনার, আইন মন্ত্রণালয়ের সচিব ও নির্বাচন কমিশনের যুগ্ম-সচিবকে ৭ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে জবাব না দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে গণসংহতি আন্দোলনের নিবন্ধনের আবেদন খারিজ কেন অবৈধ হবে না-তা জানতে চাওয়া হয়েছে। একইসঙ্গে গত ১৯ জুন নির্বাচন কমিশনের গ্রহণ করা সিদ্ধান্ত আগামী সাত দিনের মধ্যে পুনর্বিবেচনা (রিভিউ) না করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে বলা হয়েছে।

গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়ার জন্য আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে আরও দুটি প্রবিধান সংযোজন করতে বলা হয়। নির্বাচন কমিশনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে দুটি প্রবিধান যোগ করার পরে বলা হয় বিষয়টি সংবিধানসম্মত হয়নি। তাই আবেদন খারিজ করা হয়েছে। এরপর ওই সিদ্ধান্তের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

আজসারাবেলা/সংবাদ/রই/আদালত/রাজনীতি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*