২১৮ রানে বাংলাদেশের জয় - Aj SaraBela (আজ সারাবেলা)

২১৮ রানে বাংলাদেশের জয়

প্রকাশিত :১৫.১১.২০১৮, ২:৪৭ অপরাহ্ণ

 সারবেলা রিপোর্ট : মেহেদী হাসান মিরাজের দারুণ বোলিংয়ে ঢাকা টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানের বড় ব্যবধানে হারিয়ে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ করেছে বাংলাদেশ। অপরাজিত ডাবল সেঞ্চুরির সুবাদে ম্যাচসেরা হয়েছেন মুশফিকুর রহিম। সিরিজসেরার পুরষ্কারটা গেছে তাইজুল ইসলামের ঝুলিতে। দুই ম্যাচে মোট ১৮ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার।

৪৪৩ রানের লক্ষ্য তাড়া করা জিম্বাবুয়ে আজ (বৃহস্পতিবার) পঞ্চম দিনের দ্বিতীয় সেশনের শুরুতে ২২৪ রানে থামে। পেসার রেগিস চাকাভা ইনজুরিতে থাকায় ব্যাট হাতে নামতে পারেননি। ফলে সফরকারীরা ৯ উইকেট হারানোর পরই জয় নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই উইকেটে ৭৬ রান সংগ্রহ করে চতুর্থ দিনের খেলা শেষ করেছিল জিম্বাবুয়ে। আজ পঞ্চম দিনে ৭ উইকেট প্রয়োজন ছিল বাংলাদেশের। প্রথম সেশনে মোস্তাফিজুর রহমান আর তাইজুল ইসলাম একটি করে উইকেট নেন। মোস্তাফিজ ফেরান শন উইলিয়ামসকে (১৩)। সিকান্দার রাজার (১২) উইকেটটি নেন তাইজুল।

মধ্যাহ্ন বিরতির পর এক স্পেলেই জিম্বাবুয়েকে গুঁড়িয়ে দেন মিরাজ। পিটার মুর (১৩), ডোনাল্ড তিরিপানো (০) আর ব্র্যান্ডন মাভুতা (০) আর কাইল জারভিসকে (০) তুলে নিয়ে বাংলাদেশকে বড় জয় এনে দেন এই অফস্পিনার। ৫ উইকেট নিয়ে স্বাগতিকদের পক্ষে সফল বোলার তিনিই। এছাড়া তাইজুল নিয়েছেন ২ উইকেট।

মুশফিকুর রহিমের অনবদ্য ডাবল সেঞ্চুরি আর মুমিনুল হকের সেঞ্চুরিতে ৭ উইকেটে ৫২২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছিল বাংলাদেশ। জবাবে ব্রেন্ডন টেলরের শতকের পরও ৩০৪ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে জিম্বাবুয়ে। তবে তাদের দ্বিতীয়বার ব্যাটিংয়ে না পাঠিয়ে লিটন-ইমরুলকে ব্যাট হাতে পাঠিয়ে দেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। নিজে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। এরপর ৬ উইকেটে ২২৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

আজসারাবেলা/সংবাদ/প্রণব/খেলাধুলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*