আজ ডা. আব্দুন নূর তুষারের জন্মদিন

সারাবেলা প্রতিবেদক : শুভ জন্মদিন ডা. আব্দুন নূর তুষার। ১৯ সেপ্টেম্বরে ঢাকায় জন্মগ্রহন করেন স্বনামধন্য এই গণমাধ্যম ব্যক্তিত্ব। পড়াশোনা করেছেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও কলেজে এবং ঢাকা মেডিক্যাল কলেজে।

বর্তমানে বেসরকারি টেলিভিশন ‘নাগরিক’ এর প্রধান পরিচালন কর্মকর্তা (সিইও) হিসেবে কর্মরত রয়েছেন।

চাকুরী জীবনে হাইপারটেনশন সেন্টার, ইউ এস এইড’র সঙ্গে যুক্ত ছিলেন। চিকিৎসক হিসেবে সরকারী চাকুরীও করেছেন কিছুদিন।

পেশায় একজন চিকিৎসক হলেও সেই কৈশোর থেকেই জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতা দিয়ে তিনি গণমাধ্যমের সঙ্গে সম্পৃক্ত হতে থাকেন।

সময়ের পরিক্রমায় একসময় রাষ্ট্রীয় টিভি চ্যানেল বিটিভি’র জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘শুভেচ্ছা’ দিয়ে তারকাখ্যাতি অর্জন করেন। এছাড়া পরবর্তী সময়ে স্যাটেলাইট টিভির ক্রমবিকাশে অনেকগুলো চ্যানেলেই সঞ্চালক ও পরামর্শকের ভূমিকায় ছিলেন তিনি। শুধু তাই নয়, সৃজনশীলতায় কাজ করেছেন নেপথ্যের নায়ক হিসেবেও।

তৈরি করেছেন একাধিক জনপ্রিয় অনুষ্ঠান। বাউবি ১২, শুভেচ্ছা, হরলিক্স জিনিয়াস বাংলাদেশ ও জিনিয়াস পরিবার, ইউ গট দ্য লুক, সময়ের কথা, ক্রিকেট ক্রিকেট এবং রোড টু ডেমোক্রেসী ইত্যাদি জনপ্রিয়তার শীর্ষে থাকা অনুষ্ঠানগুলির অন্যতম ছিল।

দেশব্যাপি বিতর্ক চর্চার প্রসারে ১৯৯১ সালে ছাত্রাবস্থায় বন্ধুদের সঙ্গে বাংলাদেশ ডিবেট ফেডারেশন প্রতিষ্ঠা করেন। ১৯৮৪ সাল থেকে বিশ্বসাহিত্য কেন্দ্রের সাথে কাজ করেন এবং বাংলাদেশ সোসাইটি ফর হাইপারটেনশনের সঙ্গে তিন দশক যাবত জড়িত রয়েছেন। এছাড়াও প্রথম আলো বন্ধুসভা জাতীয় পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন ডা. আব্দুন নূর তুষার।

আব্দুন নূর তুষারের প্রকাশিত বইয়ের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে, সোজা পথে উল্টো রথে, দেহঘড়ি, রিশা, ছয় নম্বর ক্রোমোজোম ও এই বুকে ফেসবুকে। নানা বিষয়ে পত্র-পত্রিকাতে লিখছেন প্রায় বিশ বছর ধরে।

উল্লেখ্য, এই সময়ের, এই প্রজন্মের অনলাইন নিউজ পোর্টাল আজসারাবেলা‘র প্রথম ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন ডা. আব্দুন নূর তুষার। জন্মদিনে অনেক অনেক ‘শুভেচ্ছা’ ডা. আব্দুন নূর তুষার।

আজসারাবেলা/সংবাদ/রই/মিডিয়াওয়াচ