বাংলাদেশ থেকে অস্কারে যাচ্ছে ‘ডুব’

সারাবেলা রিপোর্ট : অস্কারে অংশ নেওয়ার জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছে ‘ডুব’ ছবিটি। ২৩ সেপ্টেম্বর দুপুরে সংবাদ সম্মেলনে ‘ডুব’ ছবির নাম ঘোষণা করে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ।

এ বছর অস্কারের বিদেশি ভাষা প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের ছবি মনোনয়নের জন্য জমা পড়েছে দুটি ছবি, একটি মোস্তফা সরয়ার ফারুকীর নির্মিত ছবি ‘ডুব’ অপরটি নূর ইমরান মিঠুর নির্মিত ‘কমলা রকেট’। বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খানকে চেয়ারম্যান করে গঠনকৃত ৯ সদস্যের কমিটিতে নির্বাচিত হয়েছে ‘ডুব’।

ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনার এ ছবিটির গল্পে দীর্ঘ সংসার জীবনে স্ত্রী ও সন্তানদের রেখে এক নির্মাতার দ্বিতীয় বিয়ের গল্প দেখানো হয়েছে। যেখানে ওই নির্মাতা বিয়ে করেন মেয়ের সহপাঠীকে। এভাবেই দেখানো হয় পরিবারের নিদারুণ দুঃখ, কষ্ট অভিমান ও বেদনায় ভরা এক পরিবারের সদস্যদের জীবন কাহিনি।

‘ডুব’ ছবিটিতে অভিনয় করেছেন বলিউডের অভিনেতা ইরফান খান, বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচীসহ অনেকে।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ৯১তম অস্কার অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করতে যাচ্ছে ‘ডুব’।

আজসারাবেলা/সংবাদ/রই/বিনোদন