ফেনীতে ‘বঙ্গবন্ধুর গল্প শুনি, মুক্তিযুদ্ধের গল্প বলি’

রবিউল ইসলাম রবি: বছরব্যাপী দেশজুড়ে ‘বঙ্গবন্ধুর গল্প শুনি, মুক্তিযুদ্ধের গল্প বলি’ মুক্তিযুদ্ধভিত্তিক কার্যক্রম পরিচালনা করে আসছে অনলাইন নিউজ পোর্টাল ‘আজ সারাবেলা’ ও ‘সুচিন্তা ফাউন্ডেশন’।

আজ বৃহষ্পতিবার সকালে ফেনী জেলার সহদেবপুর খায়রুল ইছহাক মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবারের অনুষ্ঠানটির আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিল প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এই কার্যক্রমের সূত্রধর ও আজ সারাবেলা’র সম্পাদক জববার হোসেন। বক্তব্যে তিনি বলেন, অনেক ত্যাগ, রক্ত, জীবন, মা-বোনদেন সম্ভ্রমের বিনিময়ে এই দেশের জন্ম। প্রাণ দিয়েছেন ৩০ লাখ শহীদ, সম্ভ্রম হারিয়েছেন ২ লাখ মা-বোন। তাই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হয়ে মনে ধারণ করতে হবে। আর এই চেতনা ধারণ করলেই দেশপ্রেম জাগ্রত হবে।

মূলত দেশ সম্পর্কে, নিজের শেকড় সম্পর্কে, নিজের পরিচয় সম্পর্কে জানানোর জন্যই এ কার্যক্রমের আয়োজন।

তিনি বলেন, আজ ছোট ছোট ছেলে মেয়েরা জঙ্গিবাদে ঝুঁকে পড়ছে। এটা শুধু এখানে নয় সারা দুনিয়াব্যাপি হচ্ছে। এ দুর্ঘটনার মূল কারণ বিচ্ছিন্নতা। এই বিচ্ছিন্নতা নিজের কাছ থেকে, পরিবারের কাছ থেকে, সমাজের কাছ থেকে এমনকি দেশের কাছ থেকেও। সে জানে না তার পরিচয়, তার ইতিহাস, ঐতিহ্য। ফলে যে কোন ভুল স্রোতে সে গা ভাসায়।

জববার হোসেন আরও বলেন, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে ভালভাবে জানলে সে কখনওই ভুল পথে যাবে না, বিভ্রান্ত হবে না। শিশু-কিশোরদের মাঝে দেশপ্রেম, জাতীয়তাবাদ এবং ইতিবাচক লক্ষে তাদের এগিয়ে দিতে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বিকল্প নেই। আমরা মুক্তিযুদ্ধের কথা বলি, দেশের কথা বলি। চাই দেশ এগিয়ে যাক। তাই বছরজুড়ে এই কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়েছি আমরা।

অনুষ্ঠানে সহদেবপুর খায়রুল ইছহাক মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মাদ আলমগীর বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে এই দেশ স্বাধীন হয়েছে। এদেশ এমন সাজানো গোছানো ছিল না। তোমাদের শেকড়’কে জানতে হবে। দেশ এগিয়ে নিয়ে যাওয়ায় অবদান রাখতে হবে, তৈরি করতে হবে একটি আত্মমর্যাদাশীল রাষ্ট্র।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠক ও সাংস্কৃতিক কর্মী নাসিম আনোয়ার।
মুক্তিযুদ্ধভিত্তিক এই প্রচারাভিযানের মিডিয়া পার্টনার ‘দৈনিক খোলা কাগজ’ ও ‘পরিবর্তন ডট কম’।

আয়োজিত কার্যক্রমের সার্বিক সহযোগিতায় ছিল মার্কেন্টাইল ব্যাংক লি ও আয়োজন সহযোগি ছিল ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতাল।

আজসারাবেলা/সংবাদ/রই/মুক্তিযুদ্ধ/জাতীয়