সিএনএনের ভ্রমণ বিষয়ক বর্ষসেরা ছবির তালিকায় ঢাকা

সারাবেলা রিপোর্ট: বিখ্যাত মার্কিন সংবাদমাধ্যম সিএনএন ২০১৮ সালে পৃথিবী জুড়ে ভ্রমণ বিষয়ক সেরা ১৩৩টি আলোকচিত্র প্রকাশ করেছে। এ তালিকায় জায়গা পেয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকায় তোলা একটি ছবি। এতে দেখা যাচ্ছে, একটি মন্দিরের মেঝেতে হিন্দু ধর্মাবলম্বীরা একসঙ্গে বসে রাখের উপবাস উদযাপন করছে। এটি তুলেছেন কাজী সালাহউদ্দিন রাজু।

সিএনএনের ট্রাভেল বিভাগে প্রকাশিত ‘আওয়ার ফেভারিট ট্রাভেল ফটোস অব ২০১৮’ শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে, ‘পৃথিবীটা খুব অপরূপ। বিশ্বজুড়ে অসাধারণ সব পর্যটন গন্তব্য রয়েছে।’

সিএনএন মনে করে, ‘পর্যটকদের ভ্রমণ বিষয়ক ফটোগ্রাফি অনুপ্রেরণা জোগায়, কৌতূহলী করে ও ধারণা দেয়। শুধু প্রকৃতি ও কৃত্রিম সৌন্দর্যই নয়, বিভিন্ন ভাষাভাষি ও সংস্কৃতির মানুষদের সম্পর্কেও ধারণা মেলে এসব ছবিতে। এসব ছবি ভ্রমণের পরিকল্পনা সাজাতে সহায়তা করে পর্যটকদের। একটা ছবিই নতুন জার্নির সূচনা এনে দিতে পারে।’

প্রতিবেদনে জানানো হয়েছে, সিএনএনের ট্রাভেল বিভাগের কম্পিউটারে প্রতি বছর হাজার হাজার চমৎকার ছবি এসে জড়ো হয়। এর মধ্যে নির্বাচিত হয়েছে সেরা ১৩৩টি। রাখের উপবাসের ছবিটি আছে ১৭ নম্বরে। এই আয়োজন কার্তিক উপবাস হিসেবেও পরিচিত। রাখের উপবাস এক ধরনের মানত। হিন্দু ধর্মাবলম্বীরা কার্তিক মাসের শেষ দুই মঙ্গল ও শনিবার পালন করে থাকেন। শোনা যায়, এই চার দিনের যেকোনও একদিন উপবাস করা যায়। এই উপবাস হিন্দু ধর্মাবলম্বী যেকোনও নারী, পুরুষ, বৃদ্ধ-বৃদ্ধা পালন করতে পারেন।

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁওয়ের অন্তর্ভুক্ত বারোদী গ্রামে অবস্থিত শ্রী শ্রী লোকনাথ বাবার আশ্রমে উপবাস ভাঙার জন্য অনেকে একত্র হন। শুধু বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ই নয়, উপবাস উপলক্ষে ভারত ও শ্রীলঙ্কা থেকে এই আশ্রমে সনাতন ধর্মের অনুসারীরা জমায়েত হয়। গুলিস্তান থেকে বাসে নারায়ণগঞ্জ, তারপর সেখান থেকে অটোতে চড়ে বারোদী সহজেই যাওয়া যায়। আশ্রমের পথ স্থানীয় সবারই চেনা। খরচ নাগালের মধ্যে।

আজসারাবেলা/সংবাদ/এমকে/ভ্রমণ