মৌলভীবাজার শাহ হেলাল উচ্চ বিদ্যালয়ে ‘বঙ্গবন্ধুর গল্প, মুক্তিযুদ্ধের গল্প’

সারাবেলা প্রতিবেদক: বছরব্যাপী দেশজুড়ে ‘বঙ্গবন্ধুর গল্প শুনি, মুক্তিযুদ্ধের গল্প বলি’ মুক্তিযুদ্ধভিত্তিক কার্যক্রম পরিচালনা করে আসছে নিউজ পোর্টাল ‘আজ সারাবেলা’ ও ‘সুচিন্তা ফাউন্ডেশন’।

৫ মে রবিবার সকালে মৌলভীবাজার শহরের শাহ হেলাল উচ্চ বিদ্যালয়ে, প্রায় দু’শ শিক্ষার্থীর মাঝে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, মৌলভীবাজার পৌরসভা মেয়র ও মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক আলহাজ্ব ফজলুর রহমান। তিনি বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের প্রজন্ম স্বাধীনতা এনে দিয়েছে। এদেশ এমন সাজানো গোছানো ছিল না। তোমাদের শেকড়’কে জানতে হবে। দেশ এগিয়ে নিয়ে যাওয়ায় অবদান রাখতে হবে, তৈরি করতে হবে একটি আত্মমর্যাদাশীল রাষ্ট্র।

পাশাপাশি তিনি শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনোযোগী হতে বলেন। তিনি বলেন, বি-মাইনাস,সি-মাইনাস যারা পায় তাদের লেখাপড়া অর্থহীন। দেশকে এগিয়ে নিতে হলে লেখাপড়ার কোন বিকল্প নেই।

বীর মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন, অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সময়কার নানা অভিজ্ঞতা শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। এসময় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়ার আহ্বান জানান শিক্ষার্থীদের। এছাড়া মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে মুক্তিযুদ্ধ নিয়ে রচিত বইসমূহ পড়ারও আহ্বান জানান তিনি।

মুক্তিযোদ্ধা জামাল উদ্দিন আহমেদ বলেন, মুক্তিযুদ্ধ কোনো গল্প নয়, ইতিহাস। গল্পতো ইনিয়ে-বিনিয়ে বলা হয়। কিন্তু মুক্তিযুদ্ধ হল- সুদীর্ঘ নয় মাসের রক্ত, ঘামের ইতিহাস।

তিনি বলেন, ৭৫ এর পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধের ইতিহাস পরিবর্তন করার চেষ্টা করা হয়েছিল। ঐ সময়টায় বঙ্গবন্ধুর নাম নেয়া যেত না। রাজাকারকে রাজাকার বলা যেত না। কিন্তু ষড়যন্ত্রকারীরা সফল হয়নি। সাহিত্যিক, কবি, লেখক ও সৃজনশীল ব্যক্তিরা তাদের সৃষ্টিশীল কর্মের মাধ্যমে সঠিক ইতিহাস তুলে ধরেছেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের প্রজন্ম স্বাধীনতা এনে দিয়েছে। এদেশ এমন সাজানো গোছানো ছিল না। তোমাদের শেকড়’কে জানতে হবে। দেশ এগিয়ে নিয়ে যাওয়ায় অবদান রাখতে হবে, তৈরি করতে হবে একটি আত্মমর্যাদাশীল রাষ্ট্র।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে শাহ হেলাল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন বলেন, বঙ্গবন্ধু কোন দলের নয় দেশের। তাই সকল দলের উর্ধে গিয়ে বঙ্গবন্ধুকে স্মরণে আনতে হবে।

অনুষ্ঠান শেষে ‘আজ সারাবেলা’ ও সুচিন্তা’র পক্ষ থেকে প্রধান শিক্ষকের হাতে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ ও সিআরআই থেকে প্রকাশিত তিন পর্বের কমিক নভেল ‘মুজিব’ তুলে দেন ‘আজ সারাবেলা’র সম্পাদক জববার হোসেন । উল্লেখ্য, অনুষ্ঠানটির সঞ্চালনাও করেন তিনি।

আয়োজিত কার্যক্রমের সহযোগিতায় ছিল সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড।

আজসারাবেলা/সংবাদ/সিআ/জাতীয়/মুক্তিযুদ্ধ

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.