যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ হলে ইরান ধ্বংস হবে: ট্রাম্প

সারাবেলা রিপোর্ট: যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ হলে ইরান ধ্বংস হয়ে যাবে বলে দেশটিকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, যদি ইরান যুদ্ধ করতে চায় তবে তা হবে তাদের জন্য আনুষ্ঠানিক সমাপ্তি। একই সঙ্গে তিনি বলেন, আর কখনও ইরান যেন যুক্তরাষ্ট্রকে হুমকি না দেয়।

বেশ কিছুদিন আগে উপসাগরীয় অঞ্চলে অতিরিক্ত যুদ্ধজাহাজ এবং যুদ্ধবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। কয়েকদিন আগেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে যুদ্ধ চায় না। কিন্তু ট্রাম্পের এমন বক্তব্যে সেই অবস্থান থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার লক্ষণ দেখা যাচ্ছে।

এছাড়া প্রেসিডেন্ট ট্রাম্প তার সহযোগীদের এটাও বলেছিলেন যে, তিনি ইরানের ওপর কোন ধরনের চাপ প্রয়োগ করতে চান না। এছাড়া গত বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে যখন ট্রাম্পকে জিজ্ঞেস করা হয়েছিল যে, ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র যুদ্ধে যেতে চায় কি-না তখন এর উত্তরে তিনি বলেন, আমি তা আশা করি না।

শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফও বলেছেন যে, যুদ্ধের কোন সম্ভাবনা নেই। তিনি আরও বলেন, আমরা যুদ্ধ না চাইলে যুদ্ধের কোন সম্ভাবনা নেই। কেউ যেন এ বিষয়ে বিভ্রান্তও না হয়।

আজ সারাবেলা/সংবাদ/সিআ/আন্তর্জাতিক

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.