পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসব

সারাবেলা রিপোর্ট: দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহরে পর্দা উঠলো কান উৎসবের ৭২তম আসরের। কানের পালে দে ফেস্তিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মঙ্গলবার (১৪ মে) রাত ৮টা ১০ মিনিটে কান উৎসব উদ্বোধন করেন অস্কারজয়ী স্প্যানিশ অভিনেতা হাভিয়ার বারদেম ও ফরাসি অভিনেত্রী-গায়িকা চার্লোট গেইন্সবুর্গ। উভয়ে এর আগে কানে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন।

‘ভারদা বাই আনিয়েস’ ছবির অভিনেত্রী আনিয়েস ভারদাকে স্মরণ করা হয় কানের মঞ্চে। আলোকিত মঞ্চে শূন্য চেয়ার রেখে এই কিংবদন্তিকে সম্মান জানানো হয়েছে।

গত মার্চে ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেন আনিয়েস ভারদা। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে পিয়ানোতে সুর তুলে ‘‘আই’ম অ্যান এম্পটি হাউস উইদাউথ ইউ’’ গানটি গেয়েছেন বেলজিয়ান গায়িকা অ্যাঞ্জেলা।

গতবারের মতো এবারের উদ্বোধনী আয়োজনে মাস্টার অব সিরিমনিস (সঞ্চালক) ছিলেন এদুয়া বেয়া। তিনি বলেন, ‘সিনেমাই মানুষের উদ্দীপনা। ৭২তম কান চলচ্চিত্র উৎসবে স্বাগতম।’

বেলজিয়ান গায়িকা অ্যাঞ্জেলাসঞ্চালকের আমন্ত্রণে একে একে মঞ্চে আসেন প্রতিযোগিতা বিভাগের বিচারক ফরাসি গ্রাফিক ঔপন্যাসিক-নির্মাতা এনকি বিলাল, মার্কিন নারী নির্মাতা কেলি রাইকার্ড, গ্রিসের পরিচালক ইওর্গস লানতিমোস, ইতালিয়ান নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার।

আরও ছিলেন, ফরাসি নির্মাতা রবিন ক্যাম্পিলো, পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর অভিনেত্রী-পরিচালক মায়মুনা এনদাই, পোল্যান্ডের অস্কার মনোনীত পরিচালক পাওয়েল পাওলিকস্কি ও মার্কিন অভিনেত্রী এল ফ্যানিং।

উদ্বোধনী মঞ্চে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি আলেহান্দ্রো গঞ্জালেজ । প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান হিসেবে থাকছেন অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। আগামী ২৫ মে তিনি স্বর্ণপাম জয়ী ছবির নাম ঘোষণা করবেন। সমাপনী আয়োজনেও সঞ্চালক থাকবেন ফরাসি অভিনেতা-নির্মাতা এদুয়া বেয়া।

১২ দিনের এই উৎসবে নতুন সব ছবি ও নানান আয়োজনে মুখর থাকবে দক্ষিণ ফরাসি উপকূল। এর মাধ্যমে বড় পর্দায় আন্তর্জাতিক ফিল্মমেকিংয়ের বৈচিত্র্যকে উদযাপন করা হবে।

আজ সারাবেলা/সংবাদ/সিআ/বিনোদন/আন্তর্জাতিক

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.