গবেষণা বলছে, আমরা সপ্তাহে একটি ‘ক্রেডিটকার্ড’ সমপরিমাণ প্লাস্টিক খাই!

সারাবেলা রিপোর্টঃ প্লাস্টিকের কারণে মারাত্মক পরিবেশ দূষণের ওপর বুধবার একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে পরিবেশ বিষয়ক দাতব্য সংস্থা ডব্লিউডব্লিউএফ ইন্টারন্যাশনাল। সংস্থাটির ওই প্রতিবেদনে প্লাস্টিক দূষণের ভয়াবহ চিত্র তুলে ধরা হয়। প্রতিবেদনে বলা হয়েছে আমরা সপ্তাহে ৫ গ্রাম পর্যন্ত প্লাস্টিক খাই। যা দিয়ে বানানো যাবে একটি ক্রেডিট কার্ড!

গবেষণাটি করেছে অস্ট্রেলিয়ার নিউক্যাসল ইউনিভার্সিটি। গবেষকরা বলছেন, ‘আমরা যে প্লাস্টিক খাই তার সবচেয়ে বড় উৎস হলো খাবার পানি। এর আরো একটি গুরুত্বপূর্ণ উৎস হলো ‘শেলফিশ’। লবণাক্ত পানির মাছ প্রচুর পরিমাণ প্লাস্টিক খায় এবং এর থেকে তৈরি খাবারগুলো আমরা খাই। এভাবেই আমরা দৈনন্দিন খাবারের সঙ্গে উদ্বেগজনক হারে প্লাস্টিক গ্রহণ করছি।’

প্রতিবেদনটি বলছে, শুধু পানি থেকেই মানুষ গড়ে প্রতি সপ্তাহে ১,৭৬৯ পার্টিকেল প্লাস্টিক খায়। স্থান ভেদে এর মাত্রা কমবেশি হতে পারে কিন্তু কেউ এর হাত থেকে রক্ষা পাচ্ছে না। এর ওপর ভিন্নভিন্ন আরো ৫২টি গবেষণাও সমাপ্ত করা হয়েছে।

গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রের ৯৪.৪ ভাগ সরবারহকৃত পানিতে প্লাস্টিক ফাইবার রয়েছে। প্রতি লিটারে এর পরিমাণ গড়ে ৯.৬ ভাগ। তবে ইউরোপের পানিতে এর মাত্রা কম। সেখানে ৭২.২ ভাগ পানিতে প্লাস্টিক ফাইবার পাওয়া গেছে। ইউরোপের পানিতে প্রতি লিটারে ৩.৮ ভাগ ফাইবার রয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.