দেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৪৬ লাখ, গড় আয়ু ৭২.৩

সারাবেলা রিপোর্টঃ দেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি। আর তাদের গড় আয়ু ৭২ বছর তিন মাস। গতকাল বুধবার পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) দ্বিতীয় পর্যায় প্রকল্পের ফলাফলে এ তথ্য উল্লেখ করা হয়। আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে জনসংখ্যা বেড়েছে ১৯ লাখ। ফলে দেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৪৬ লাখ। একই সময়ে পুরুষের সংখ্যা হয়েছে ৮ কোটি ২৪ লাখ এবং নারীর সংখ্যা ৮ কোটি ২২ লাখ। এর আগে ২০১৭ সালে জনসংখ্যা ছিল ১৬ কোটি ২৭ লাখ। ২০১৪ সালে জনসংখ্যা ছিল ১৫ কোটি ৬৮ লাখ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, এরপর ২০১৫তে ১৫ কোটি ৮৯ লাখ, ২০১৬তে ১৬ কোটি ৮ লাখ ছিল। তাছাড়া একই সময়ে কর্মক্ষম জনগোষ্ঠী অর্থাৎ ১৫ থেকে ৪৯ বছর বয়সী মানুষের সংখ্যা এক বছরে বেড়েছে দশমিক ২ শতাংশ। এছাড়া ২০১৭ সালের তুলনায় জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ২০১৮ সালে দশমিক শূন্য এক শতাংশ কমেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে দেশের মানুষের গড় আয়ু সম্পর্কে বলা হয়েছে, ২০১৭ সালে মানুষের গড় আয়ু ছিলো ৭২ বছর। আর ২০১৮ সালে গড় আয়ু বেড়েছে ৩ মাস। ফলে বিগত বছরের চেয়ে এসময় গড় আয়ু হয়েছে ৭২ দশমিক ৩ বছর।

নারীদের রোগবালাই ও উচ্চ রক্ত চাপ কম হওয়ার কারণে নারীদের গড় আয়ু পুরুষের চেয়ে বেশি উল্লেখ করে তাতে বলা হয়েছে, পুরুষের গড় আয়ু ৭০ দশমিক ৮ বছর হলেও নারীর গড় আয়ু ৭৩ দশমিক ৮ বছর।

অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বিবিএসের মহাপরিচাক কৃষ্ণা গায়েন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, প্রকল্প পরিচালক আশরাফুল হকসহ প্রকল্প সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.