দেশে ফেরত আনা হচ্ছে দুই রাষ্ট্রদূতকে

সারাবেলা রিপোর্ট: আওয়ামী লীগ জানুয়ারিতে ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো রাষ্ট্রদূত পর্যায়ে রদবদল হচ্ছে। এর মাধ্যমে ইরান ও লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে ফিরিয়ে আনা হচ্ছে। তাদের বিরুদ্ধে নৈতিক স্খলন ও আর্থিক অনিয়মের অভিযোগ থাকায়, তাদের ফেরত আনা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, দুই মাস আগে ইরানে বাংলাদেশের রাষ্ট্রদূত একেএম মুজিবর রহমান ভূঁইয়া ও লেবাননে রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকারকে ঢাকায় আসতে চিঠি দেওয়া হয়েছে।

পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বিষয়টি নিশ্চিত করেন, কিন্তু এর বেশি কিছু বলতে রাজি হননি।

ইরানের আগে জাপানের রাষ্ট্রদূত থাকাকালীন একেএম মুজিবর রহমান ভূঁইয়াকে নৈতিক স্খলনজনিত কারণে ফেরত আসার নির্দেশ দেওয়া হয়। অপরদিকে, মোতালেব সরকারের রাষ্ট্রদূত হিসেবে এটি প্রথম পোস্টিং।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ তেহরানের অভিযোগ তদন্ত করেন এবং বৈরুতের অভিযোগ তদন্ত করেন চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত ফজলুল করিম। উভয় রাষ্ট্রদূত তাদের তদন্ত রিপোর্ট জমা দিয়েছেন।

এরই মধ্যে ইরানে একজন পেশাদার কূটনীতিককে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে এবং লেবাননে একজন অপেশাদারকে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে।

আজ সারাবেলা/সংবাদ/সিআ/জাতীয়

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.