মোদির জন্য আকাশপথ খুলে দিল পাকিস্তান

সারাবেলা রিপোর্ট: সৌজন্যের নজির গড়ল পাকিস্তান। বার বার ভারতের কাছে শান্তি আলোচনার প্রস্তাব দিয়েও লাভ হয়নি। বরাবরই এমন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে নয়াদিল্লি। এ বিষয়ে বরাবরই কড়া মনোভাব দেখিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু পাক প্রধানমন্ত্রী সব সময়ই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। এবারও তার ব্যতিক্রম হয়নি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাজাখস্তান সফরের জন্য পাকিস্তানের আকাশ পথ ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছিল। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাকিস্তানের কাছে অনুমতি চেয়ে চিঠি পাঠানো হয়। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, পাক সরকার মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে।

বালাকোটে অভিযানের পর থেকেই ভারতীয় বিমানের জন্য আকাশ পথ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। ২৬ ফেব্রুয়ারি থেকেই সেই নিষেধাজ্ঞা কার্যকর হয়। এর জের ধরে ভারতের বাণিজ্যিক বিমান পরিষেবা বিভিন্ন ভাবে সমস্যায় পড়েছে।

কিন্তু প্রধানমন্ত্রী মোদির জন্য পাকিস্তানের কাছে আবেদন জানানো হয়েছিল। প্রতিবেশী রাষ্ট্রের এই প্রস্তাব ফিরিয়ে দেয়নি পাকিস্তান। সাদরে গ্রহণ করেছে তারা। তবে পাকিস্তানের এই পদক্ষেপের পেছনে বড় কূটনৈতিক সমীকরণ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আগামী ১৩ এবং ১৪ জুন কাজাখস্তানে এসসিও সামিটে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদি। সেখানে থাকবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও। সেখানে এই দুই নেতার মধ্যে সাক্ষাতের সম্ভাবনা তৈরি হয়েছিল।

কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেই সম্ভাবনা খারিজ করে দেওয়া হয়। তবে পাকিস্তানের এমন পদক্ষেপ নতুন করে সেই সম্ভাবনা জাগিয়ে তুলেছে। এসসিও সামিটে মুখোমুখি হতে পারেন মোদি ও ইমরান খান।

আজ সারাবেলা/সংবাদ/সিআ/আন্তর্জাতিক

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.