৪ মাসের জন্য নিষিদ্ধ হলেন নামিবিয়া ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক : বর্ণবাদ বিরোধী আচরণের দায়ে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন নামিবিয়া ক্রিকেট দলের অলরাউন্ডার ক্রিস্টি ভিলজোয়েন। গত মে মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ারে আইসিসির কোড অফ কন্ড্যাক্ট ভঙ্গ করেন এই ৩১ বছর বয়সী ক্রিকেটার।

২১শে মে উগান্ডার বিপক্ষে ম্যাচে প্রতিপক্ষ খেলোয়াড়দের উদ্দেশ্য করে বর্ণবাদ বিরোধী মন্তব্য করেন ভিলজোয়েন। এরপর তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন আম্পায়ার এবং ম্যাচ রেফারি। তারই পরিপ্রেক্ষিতে নিষেধাজ্ঞার কবলে পড়লেন তিনি।

এদিকে এরই মধ্যে নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন নামিবিয়ার এই অলরাউন্ডার। আইসিসির কোড অফ কন্ড্যাক্টের ২.১.১ ধারা অনুযায়ী কোনও খেলোয়াড় যদি নিজের ভাষা, কিংবা অঙ্গভঙ্গির মাধ্যমে প্রতিপক্ষ খেলোয়াড় অথবা আম্পায়ারকে অপমান বা অবমাননা করেন তাহলে তাকে কয়েকটি ম্যাচে নিষিদ্ধ করার বিধান রয়েছে।

তবে পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবে শাস্তি প্রাপ্ত ভিলজোয়েনকে একটি শিক্ষণীয় প্রোগ্রামের আওতায় নিয়ে এসে তাকে শুধরানোর সুযোগ করে দিবে আইসিসি। এই প্রোগ্রামে বর্ণবাদের ব্যাপারে তাকে শিক্ষা দেয়া হবে।

উল্লেখ্য নামিবিয়া ক্রিকেট দলের হয়ে একটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ভিলজোয়েন। এছাড়াও ৮০টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন তিনি। আর লিস্ট এ ক্রিকেটে তার ম্যাচ সংখ্যা ৮৮টি। প্রথম শ্রেণীর ক্রিকেটে ১টি সেঞ্চুরি এবং ১২টি হাফসেঞ্চুরি রয়েছে এই অলরাউন্ডারের। যেখানে বল হাতে উইকেট নিয়েছেন ২২৫টি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.