নিরাপত্তার স্বার্থে হুয়াওয়েকে ৫জি ট্রায়ালে রাখতে চায় না ভারতীয় বিশেষজ্ঞরা

সারাবেলা রিপোর্টঃ গত ১৩ জুন দিল্লিতে ৫জি এবং টেকনোলজি ট্রায়াল সাব-কমিটির বৈঠকে ৫জি ট্রায়ালে হুয়াওয়ের মতো বেজিং ঘনিষ্ঠ সংস্থাকে যুক্ত করা নিয়ে খোদ কমিটির প্রধান কে বিজয় রাঘবন উদ্বেগ প্রকাশ করেন। জাতীয় নিরাপত্তার স্বার্থে ‘চীনা ভেন্ডারদের বাদ দিয়ে অবিলম্বে ট্রায়াল শুরুর’ পক্ষে বলেন বিজ্ঞানী রাঘবন।

ভারতের নিরাপত্তার স্বার্থে ‘চীনা ভেন্ডারদের বাদ দিয়ে অবিলম্বে ট্রায়াল শুরুর’ পক্ষে ওই বৈঠকে বলেন বিজ্ঞানী রাঘবন। অর্থাৎ চীনের স্মার্টফোন সংস্থা হুয়াওয়ে’কে ঘিরে উদ্বেগ এবার ভারতেরও। জাতীয় নিরাপত্তার স্বার্থে চীনের কমিউনিস্ট পার্টি এবং লালফৌজের ঘনিষ্ঠ এই সংস্থাকে দেশটিতে চলতি ৫জি-র পরীক্ষায় যুক্ত করা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন শীর্ষ এক সরকারি কর্মকর্তা। নিরাপত্তার স্বার্থে গোটা প্রক্রিয়া থেকে হুয়াওয়েকে বাদ দেওয়ার পক্ষে জোর সওয়াল করেছেন তিনি।

ভারতে খুব দ্রুত ৫জি পরিষেবা চালু করতে বদ্ধপরিকর দেশটির কেন্দ্রীয় সরকার। আইবি, বিদেশ মন্ত্রক, স্বরাষ্ট্র মন্ত্রক, টেলিকম ও তথ্যপ্রযুক্তি এবং বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ৫জি এবং টেকনোলজি ট্রায়াল সংক্রান্ত বিষয় খতিয়ে দেখার জন্য একটি সাব-কমিটি গঠন করেছে সরকার। সরকারের মুখ্য বিজ্ঞানিক পরামর্শদাতাকে বিজয় রাঘবন এই উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটির মাথায় আছেন।

আজ সারাবেলা/সংবাদ/সাআ/বিজ্ঞান্ ও প্রযুক্তি

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.