বঙ্গবন্ধুকে ডি-লিট উপাধি দেবে ঢাবি

সারাবেলা রিপোর্টঃ সোমবার বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে এ কথা জানান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি-লিট) উপাধিতে ভূষিত করতে চলেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ২০২০-২১ সালে সরকার ঘোষিত মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতাকে সম্মানসূচক এই উপাধিতে ভূষিত করা হবে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে এ কথা জানান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, “আগামী ২০২০-২১ সালে সরকার ঘোষিত মুজিব বর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডি-লিট উপাধি দেওয়া হবে। বঙ্গবন্ধু, বাংলাদেশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় একইসূত্রে গাঁথা।”

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ঢাবির ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ‘গুণগত শিক্ষা, প্রতিবন্ধকতা ও উত্তরণ’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ বাদে সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হলও দিনব্যাপী পৃথক কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করবে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে কেক কাটা, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, বৃক্ষরোপণ।

আজ সারাবেলা/সংবাদ/সাআ/জাতীয়

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.